Header Ads

PC Troubleshooting - Sujan Computer Solutions


  1. কিভাবে কম্পিউটার হ্যাং হয়? কম্পিউটার হ্যাং হবার কারন

কম্পিউটার হ্যাং হলে সবার আগে ধারনা করা হয়, অনেক বেশি অ্যাপ্লিকেশন চালু করা। অর্থাৎ আপনি একই সাথে যদি নানান সফটওয়্যার নিয়ে কাজ করতে বসেন তখন প্রত্যেকেরই চালু হবার জন্য একটা নির্দিষ্ট ভার্চুয়াল মেমরী দরকার হয়। এর জন্য যেহেতু একটি কম্পিউটারের মেমরী নির্দিষ্ট পরিমানে থাকে তাই নির্দিষ্ট পরিমান অ্যাপ চালু করলেইঙ্কম্পিউটার হ্যাঙ্ক করে।
পর্যাপ্ত র‍্যাম না কম্পিউটারে না থাকা হচ্ছে আসল কারন। কম্পিউটার চালনার জন্য একটা নির্দিষ্ট ভল্যুমের র‍্যাম দরকার হয়। যেমন উইন্ডোজ ১০ এর জন্য নির্দিষ্ট র‍্যাম হচ্ছে ন্যুনতম ১ জিবি কিংবা ২ জিবি র‍্যাম লাগে। নিচে দেখুন উন্ডোজ ১০ এর দরকারী সব সিষ্টেম কনফিগারেশন দেয়া হলো। যদি এর কম বা সমান সমান র‍্যাম ব্যবহার করেন তখন শুধু মাত্র উইন্ডোজ ভাল চলবে। কিন্তু আপনার অন্যান্য হেভিওয়েট অ্যাপ যেমন ফটোশপ সিএস ৬ বা তার পরের ভার্সন কিংবা মাইক্রোসফট ২০১৬ এসব হালের সফটওয়্যারগুলো চালু করলেই সিস্টেম হ্যাং হয়ে যেতে পারে।
উইন্ডোজ ১০ এর জন্য দরকারী সিস্টেম গঠন

Processor : 1 gigahertz (GHz) or faster processor or SoC
RAM : 1 gigabyte (GB) for 32-bit or 2 GB for 64-bit
Hard disk space: 16 GB for 32-bit OS 20 GB for 64-bit OS
Graphics card : DirectX 9 or later with WDDM 1.0 driver
Display : 800×600



কম্পিউটারে কোন ভাইরাস বা মেলওয়্যারের আক্রমনেও কম্পিউটার হ্যাং হয়। এর জন্য হ্যাং হওয়া কম্পিউটার এ অন্যান্য যত যন্ত্রাংশ সংযুক্ত করা হয় তার সবগুলোই ডিভাইস হ্যাং হয়। কিভাবে কম্পিউটার হ্যাং হয় বা হয়েছে জানার জন্য ডিভাইস লাগানোর আগের মূহুর্ত চিন্তা করুন।
সিডি, স্মার্টফোন, পেনড্রাইভ ইত্যাদি যুক্ত করা হলেও কম্পিউটার হ্যাং হয়। এর জন্য অনেক সময় মিসকনফিগারেশন দ্বায়ী থাকে।
সিস্টেম ড্রাইভার মিসিং বা আপডেটেড না হলেও কম্পিউটার হ্যাং হয়।
এছাড়াও অন্যান্য অনেক কারনে কম্পিউটার হ্যাং হতে পারে। যন্ত্রাংশের কোন সাময়িক ত্রুটি যেমন ব্লু-টুথ বা ওয়াফাই সেন্সর এর কোন সমস্যা থাকলেও কম্পিউটার হ্যাং হয়।

2.কম্পিউটার বা ল্যাপটপ হ্যাং হলে কিভাবে সারিয়ে তুলবেন?

উপরের আলোচনায় এটা মোটামুটি বুঝতে পারা যায় কিভাবে হ্যাং হলে কম্পিউটার সারিয়ে তোলা যায়। তারপরেও আরেকটু বুঝিয়ে বলছি। কিভাবে কম্পিউটার হ্যাং হয়  তা জানানোর সময় বলা হয় নি কম্পিউটার হ্যাং হলে কী কী পদক্ষেপ নিতে হয়। যেমন টাস্কবার এ ডান বাটন ক্লিক করে টাস্ক ম্যানেজার কিংবা Ctrl+Alt+Del প্রেস করে  Task Manager নির্বাচন করে কিংবা ক্লিক করে দেখুন প্রসেস এ কোন কোন অ্যাপ চালু আছে। যদি দরকার নেই এমন কোন অ্যাপ দেখেন তখন তাতে ক্লিক করে End task করে বন্ধ করে দিতে পারেন। এতে সাময়িক মেমরী বা জ্যাম হয়ে থাকা কম্পিউটার ভার্চুয়াল মেমরী স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। স্টার্ট আপ ট্যাবে গিয়ে দেখতে পারেন কোন কোন অ্যাপ পিসি চালনার সাথে চালু হয়। চাইলে ডান বাটন নির্দিষ্ট অ্যাপের উপর ধরে Disable করে দিতে পারেন।
র‍্যাম যুক্ত করা হচ্ছে খুবই ভাল কাজ যদি আপনার পিসিতে আরো র‍্যাম সাপোর্ট করে। চাইলে আপগ্রেডেড ৮ বা ১৬ জিবি র‍্যাম লাগাতে পারেন। কারন উইন্ডোজ ১০ এ যারা আছেন তাদের অনেক হালের অ্যাপ কিংবা গেইম চালনা করতে গিয়ে র‍্যাম সংকট বেশি হয়।
সংযুক্ত কোন স্মার্টফোন কিংবা সিডি অথবা অন্য কোন যন্ত্রাংশ যদি সংযোগ করার পর হ্যাং হয় তবে খুলে ফেলুন। এছাড়াও অনেক সময় ক্র্যাকড সিডি অথবা অন্যান্য যন্ত্রাংশ পিসি স্লো করে দেয়। খুলে ফেলে দেখুন।
মেলওয়্যার বা ভাইরাস আক্রান্ত হলে হ্যাং হয় বারাবার। এক্ষেত্রে ভাল কোন এন্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। নিয়মিত স্ক্যান করুন।
সিস্টেম ড্রাইভার মিসিং বা মিসকনফিগারেশন হলে কোন একজন দক্ষ লোক দেখান। অথবা আপনি চাইলে কারন বের করতে পারেন। কোন ড্রাইভার বা ডিভাইস সমস্যায় আছে কি না জানতে টাস্কবারে মাউসের ডান বাটন ক্লিক করুন। সেখান থেকে Device Manager নির্বাচন করে একটা একট করে ডিভাইস চেক করুন।
এভাবেই একটি কম্পিউটার হ্যাং হলে ব্যবস্থা নেয়া যেতে পারে।

পাওয়ার সংক্রান্ত সমস্যা
১.সমস্যাঃ সিস্টেম ইউনিট এবং  মনিটরের পাওয়ার আসেনা।
সমাধানঃএইক্ষেত্রে প্রথমে লক্ষ্য করতে হবে-মাল্টিপ্লাগ এবং মেইন সকেটটিতে পাওয়ার আছে কিনা।যদি না পায় তাহলে কম্পিউটারের পাওয়ার কেবল এবং পাওয়ার সাপ্লাইটি চেক করতে হবে।
2.সমস্যাঃ সিস্টেম ইউনিট পাওয়ার পায় কিন্তু মনিটরের পাওয়ার আসেনা।
সমাধানঃ মনিটরের পাওয়ার ক্যাবল টি লুজ অথবা নষ্ট থাকতে পারে।মাল্টি প্লাগটি এবং মনিটরটি অন্য কোথাও লাগিয়ে দেখা যেতে পারে।
৩.সমস্যাঃ সিস্টেম ইউনিট পাওয়ার পায় না কিন্তু মনিটরের পাওয়ার পায়।
সমাধানঃপাওয়ার সাপ্লাইটি ভাল ভাবে চেক করতে হবে।পাওয়ার সাপ্লাইয়ের পাওয়ার সঠিক থাকলে মাদারবোর্ডটি চেক করতে হবে।
৪.সমস্যাঃ কম্পিউটার অন করার পর বুট হওয়ার সময় হটা পাওয়ার অফ হয়ে যায়।বারবার এই রকম হতে থাকে।
সমাধানঃএইটি সাধারনত পাওয়ার সাপ্লাই এর কারনে হয়ে থাকে।এই ক্ষেত্রে পাওয়ার সাপ্লাইটি বদলাতে হবে।প্রয়োজনে পাওয়ার সাপ্লাইটি বদলাতে হবে।প্রয়োজনে বায়োস সেটিং এবং মাদারবোর্ড চেক করতে হবে।
৫.সমস্যাঃপিসি কিছুক্ষন কাজ করার পর হটাত বন্ধ হয়ে যায় আবার ইন্টারনেট ব্রাউজিং এর সময় ও বন্ধ হয়ে যায়।
1.   প্রথমে my computer থেকে control panel প্রবেশ করুন।
2.  পাওয়ার অপশনটি অপেন করুন।
3.  টার্ন অফ মনিটর,হার্ডডিস্ক,ড্রপ ডাউন বক্স থেকে never নির্বাচন করে ওকে করুন।
সমাধান না হলে শক্তিশালী নতুন ভার্সনের কোনো এন্টি ভাইরাস সফটওয়্যার দিয়ে ভাইরাস ক্লিন করে নিন।
6. ফোল্ডার অপশন খুঁজে পাচ্ছেন না? Can’t Find Folder Option?
কম্পিউটার এ ভাইরাস প্রবেশ করলে সাধারনত ফোল্ডার অপশনটা দেখা যায় না। যদি ভাইরাস বা অন্য কোন কারনে আপনি ফোল্ডার অপশন খুঁজে না পান তাহলে নিচের টিপস্‌টি অনুসরন করুন-
ক্লিক Start Menu > Run > টাইপ করুন ‘regedit’.
এখন এই এড্রেস অনুযায়ী যান- HKEK_CURRENT_USER\Software\Microsoft\Windows\Current version\Explorer\advanced
তারপর ডানপাশের লিস্ট হতে Hidden অপশন এ ডাবল ক্লিক করেন এবং Value Data 1 করে Ok করে আসুন। এবার দেখুন Folder Option টি দেখা যাচ্ছে।
Value Data 2 করেও দেখতে পারেন।


No comments

Powered by Blogger.