Header Ads

ইউএসবি(USB) কি? USB সম্পর্কে বিস্তারিত

ইউএসবি(USB) কি? USB সম্পর্কে বিস্তারিত।

 

Universal Series Bus ডিভাইসের সংক্ষিপ্ত রূপ হচ্ছে ইউএসবি(USB)। বিভিন্ন ডিভাইস যেমন: মোবাইল, প্রিন্টার, স্ক্যানার, কিবোর্ড, মাউস সহ অন্যান্য অনেক ইলেকট্রনিক্স ডিভাইস কানেকশন দেয়ার জন্য এটি বহুল পরিমানে ব্যবহারিত হয়। বর্তমান সময়ের স্মার্টফোন চার্জ দিতেও এটি প্রচুর পরিমানে ব্যবহারিত হচ্ছে।
১৯৯৪ সালে ৭ টা কোম্পানী মাইক্রোসফট, কমপ্যাক, নরট্রন, ডিইসি, ইনটেল, এনইসি এবং আইবিএম ১ সাথে USB তৈরি ও উন্নয়নের জন্য ১ সাথে কাজ করে।অজয় ভাট নামে ইন্টেলের একজন কম্পিউটার আর্কিটেক্ট ও তার টিমের সহযোগীতায় USB তৈরি করে যেটি ১৯৯৫ সালে ইন্টেলের মাধ্যমে বাজারে আসে।তবে আগে থেকে কিছু ইউএসবি(USB) থাকলেও USB 1.0 সর্বপ্রথম ১৯৯৬ সালের জানুয়ারি মাসে রিলিজ হয় এবং যার ডাটা পারাপারের গতি ছিল মাত্র 0.1875MB। তখন থেকে অনেক কম্পিউটার কোম্পানী তাদের মেশিনে USB যোগ করা শুরু করে । তবে ১৯৯৮ সালে iMac ইউএসবি(USB) ব্যবহারের পর থেকে এটি জনপ্রিয় হয়।

ইউএসবি(USB) ভার্সন:

USB 1.0:  ১৯৯৬ সালের জানুয়ারিতে  USB 1.0 ছিল প্রথম ভার্সন কিন্তু তাতে কিছু সমস্যা থাকার কারনে খুব দ্রুত ইউএসবি(USB) 1.1 বের হয়। যেটা কম ব্যন্ডউইথে 1.5 Mbps এবং পুরা ব্যান্ডউইথে 12 Mbps রান করতে পারে।
USB 2.0 :  পরবর্তীতে ২০০ সালের এপ্রিল মাসে USB 2.0 আসে যেটা দ্রুত গতির usb ছিল। এটি 480Mbps ডাটা ট্রান্সপার রেট সাপোর্ট করে।এটি দ্রত গতির চাহিদা পুরনের তাগিদে তৈরি হয়। USB 2.0 কিছুটা বেশী জনপ্রিয় বলা যায় কারন আমাদের ল্যাপটপ বা ডেক্সটপ এ কম পক্ষে ২ টা USB 2.0 পোর্ট আছে।
USB 3.0 :  ২০০৯ সালে USB 3.0 ভার্সন আসে যেটা প্রতি সেকেন্ডে ৫ গিগাবাইট এমনকি মাঝে মাঝে তার বেশীও ডাটা পরিবহন করতে পারে। এটি মুলত কম পাওয়ার এবং উন্নত প্রটোকলের জন্য তৈরি করা হয়েছে। ২০১৩ সালে USB 3.0 আপগ্রেড হয়ে USB 3.1 আসে যেটা সুপার স্পিড USB অফার করে। কারন এটি সর্বোচ্চ ১০ গিগাবাইট পযন্ত ডাটা পরিবহন করতে পারে। সর্বশেষ বর্তমানে USB 3.2 আছে যেটা প্রতি সেকেন্ডে ২০ গিগাবাইট এর মতো ডাটা পরিবহন করতে পারে।

বিভিন্ন টাইপের ইউএসবি(USB) পোর্ট:

আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে ১ রকমের ডিজাইন করলেই তো ঝামেলা মিটে যায়।এত রকমের USB করার কি দরকার? । আসলে প্রতিটা ডিজাইনের ফাংশনালিটি ভিন্ন ভিন্ন ধরনের। এবং নতুন নতুন ডিভাইসের সাথে সঙ্গতিপূর্ন রেখে বিভিন্ন ধরনের টাইপ তৈরি করা হয়। আমি এখানে মূলত সব থেকে কমন যে USB গুলা আছে সেগুলা নিয়ে আলোচলা করব।

TYPE-A: বেশীরভাগ ক্যাবল এর শেষে type –A কানেক্টর থাকে। বেশীরভাগ পেরিফেরাল যেমন কিবোর্ড ,মাউস এ type a কানেক্টর রয়েছে। ব্যক্তিগত কম্পিউটারে সাধারনত একাধিক type a পোর্ট থাকে। এছাড়া বিভিন্ন ডিভাইস এবং চার্জারে type a পোর্ট ব্যবহার করা হয় ডাটা পরিবহন ও চার্জ দেয়ার জন্য।
TYPE-B: প্রায় বর্গক্ষেত্রের মতো কানেক্টর হলো type b. প্রিন্টার বা এইধরনের ডিভাইস এই পোর্ট ব্যবহার করে। এটি type A এর মতো এত বহুল ব্যবহারিত হয় না।
Mini-USB: Micro USB আসার পুর্বে Mini USB ছিল মোবাইল ডিভাইসের জন্য সব থেকে স্ট্যান্ডার্ড কানেকটর। এবং এর নাম থেকেই বোঝা যাচ্ছে এটি নিয়মিত USB এর তুলনায় আকারে ছোট। এথনও এটি কিছু ক্যামেরায় ব্যবহারিত হচ্ছে।
Micro-USB: বর্তমানে মোবাইল বা পোর্টেবল বিভিন্ন ডিভাইসে এটি স্ট্যান্ডার্ড কানেকটর হিসাবে ব্যবহারিত হচ্ছে।
Type-C: এটি পূর্বের গুলার থেকেও বেশী দ্রুত পাওয়ার ও ডাটা পরিবহন করতে পারে।এটি বর্তমানে বিভন্ন ল্যাপটপ, মোবাইল ও ট্যাবলেটে ব্যবহারিত হচ্ছে।
USB On-The-Go (OTG): USB On-The-Go (OTG) অনেকটাই নতুন। যেটা সাধারনত বিভিন্ন মোবাইল ও পোর্টেবল ডিভাইস কে একটি হোস্ট হিসাবে আচরনের সুযোগ করে দেয়। ধরেন আপনার কাছে ১ টি স্মার্টফোন ও ল্যাপটপ আছে। এক্ষেত্রে OTG ক্যাবলের মাধ্যমে সংযুক্ত করে আপনি আপনার ফোনটাকে ল্যাপটপের ১ টা এক্সটারনাল ডিভাইস হিসাবে সংযুক্ত করে খূব সহজে ফাইর মেয়ার করতে পারবেন।

USB পোর্ট কি?

Usb পোর্ট usb ডিভাইসকে সংযুক্ত করে তাদের মধ্যে ডাটা আদান প্রদানের ব্যবস্থা করে। এবং এটি প্রয়োজনীয়  পাওয়ার সাপ্লাই দিতেও সক্ষম।

USB হাব কি? 

Usb হাব একটি ডিভাইস যেটি ১ টা usb পোর্টকে অনেকগুলো পোর্টে বিস্তৃত করে যাতে আরো বেশী ডিভাইস সংযুক্ত করা যায়। কম্পিউটার সায়েন্স এর ভাষায় হাব একটি সিঙ্গেল নোড যেটি একাধিক লিংক প্রদান করে একটি পোর্টের Viewমাধ্যমে ।অর্থাৎ USB হাবের মাধ্যমে অনেক বেশী USB ক্যাবল সংযুক্ত করার সুযোগ পাওয়া যাবে। যেমন ধনের আপনার ল্যাপটপে মাত্র ২ টা ইউএসবি পোর্ট আছে সেক্ষেত্রে দরকার হলে এতে হাব যুক্ত করে দুয়ের অধিক USB ডিভাইস লাগাতে পারবেন।
১ সাথে কতোটি ডিভাইস USB এর মাধ্যমে সংযুক্ত করা সম্ভব? 
একটি সিঙ্গেল USB নেটওয়ার্ক সর্বোচ্চ ১২৭ টি কানেকশন করতে পারে। তবে ১ টা পিসিতে একাধিক USB কন্ট্রোলার থা্কলে তাহলে প্রতিটাতে ১২৭ টা করে কানেকশন নিতে পারবে। তবে এতগুলা একসাথে লাগালে প্রয়োজনীয় পাওয়ার পেতে অসুবিধা হবে।

No comments

Powered by Blogger.