Header Ads

What is Ram ? Details about Computer Ram | র‍্যাম (RAM) এর যাবতীয় তথ্য

What is Ram ? Details about Computer Ram | র‍্যাম (RAM) এর যাবতীয় তথ্য 

RAM কি:

RAM এর পূর্ণনাম হল Random Access Memory| রিড/রাইট মেমরিতে ডাটা সংরক্ষণ ও রক্ষিত ডাটা মুছে পুনরায় ডাটা রাখা যায়। হঠাৎ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে এ মেমরিতে রক্ষিত ডাটা মুছে যায়।

বৈশিষ্ট্যঃ

১.  ইহা একটি উদ্বায়ী মেমরি। বিদ্যুৎ প্রবাহ চলে গেলে এতে সংরক্ষিত তথ্য মুছে যায়।
২. কম্পিউটারের র‌্যাম মেমরিতে সরাসরি তথ্য সংগ্রহ করা হয় এবং তথ্যকে র‌্যাম মেমরিতে রেখে তা প্রক্রিয়াজাত করা হয়।
৩. কম্পিউটার ব্যবহারকারী র‌্যাম মেমরিতে কোন তথ্যকে সংরক্ষণ করে তা পরিবর্তন বা মুছে পুনরায় লিখতে পারে।
৪. বৈশিষ্ট্য অনুযায়ী RAM কে Static RAM, Dynamic RAM ও Integrated Ram ইত্যাদিতে ভাগ করা হয়।

RAM এর সংগঠনঃ

চিত্রে একটি RAM মেমরির রূপরেখা দেখানো হয়েছে। এই মেমরিতে মেমরি স্থানসমূহ সনাক্ত করার জন্য A5, A4, A3, A2, A1, A0 ছয়টি অ্যাড্রেস লাইন, I3, I2, I1, I0 এই চারটি ইনপুট এবং O3, O2, O1, O0 এই চারটি আউটপুট লাইন আছে। মেমরিকে সক্ষম করার জন্য একটি উচু-সক্রিয় সক্ষমকারী রেখা E দেখানো হয়েছে। তথ্য সংরক্ষণ বা পঠনের সময় E = ১ হয়। R/W রেখা দিয়ে লিখন এবং পঠন নিয়ন্ত্রণ করা হয়। তথ্য সংরক্ষণের জন্য R/W = ১ এবং পঠনের জন্য R/W = ০। ৬টি অ্যাড্রেস লাইন দিয়ে মোট ২৬ = ৬৪টি স্থান সনাক্ত করা সম্ভব।।।

RAM এর শ্রেণীবিভাগঃ

বৈশিষ্ট্যের প্রকারভেদে কয়েক ধরনের র‌্যাম মেমরি বর্তমানে প্রচলিত আছে। অপারেটিং মোড অনুসারে র‌্যামকে দুই ভাগে ভাগ করা যায়। যথা-

  1. ডাইনামিক র‌্যাম বা ডির‌্যাম ও
  2. স্ট্যাটিক র‌্যাম বা এসর‌্যাম।
ডাইনামিক র‌্যাম বা ডির‌্যামঃ DRAM এর পূর্ণ নাম Dynamic Random Access Memory| ডাইনামিক র‌্যাম ও বাইনারি বিট (০, ১) বৈদ্যুতিক চার্জ আকারে ক্যাপাসিটরে জমা থাকে।

ডাইনামিক র‌্যাম বা ডির‌্যামকে দুই ভাগে ভাগ করা যায়। যথা-
  1. সিনক্রোনাস ডির‌্যাম (SDRAM) ও
  2. অ্যাসিনক্রোনাস ডির‌্যাম (ADRAM)|
সিনক্রোনাস ডির‌্যাম (SDRAM): SDRAM এর পূর্ণনাম Synchronous Dynamic Random Access Memory| এ র‌্যাম অনবরত তথ্য সংরক্ষণ করতে পারে। একটি তথ্য গ্রহণ করার পূর্বেই দ্বিতীয় তথ্য গ্রহণ শুরু করতে পারে। সিনক্রোনাস ডির‌্যাম ¯^qswµqfv‡e অ্যাড্রেস নির্ণয় এবং ডাটা রিড/রাইট সংশ্লিষ্ট নানাবিধ প্রক্রিয়ার মাঝে অভ্যন্তরীণভাবে mgš^q সাধনে সক্ষম।
অ্যাসিনক্রোনাস ডির‌্যাম (ADRAM): ADRAM এর পূর্ণনাম Asynchronous Dynamic Random Access Memory| অ্যাসিনক্রোনাস ডির‌্যাম শুধুমাত্র যখন ইনপুট সিগনাল প্রদান করা হয়, তখন ক্রিয়াশীল হয়। অ্যাসিনক্রোনাস ডির‌্যাম তিন প্রকার। যথা-
  1. ফাস্ট পেইজ
  2. EDO(Extended Data Output) ও
  3. BEDO (Burt Extended Data Output)|

স্ট্যাটিক র‌্যাম (SRAM): SRAM এর পূর্ণনাম Static Random Access Memory| বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলে মেমরিতে রাখা ডাটা মুছে যায়। স্ট্যাটিক র‌্যাম ফ্লিপ-ফ্লপ দ্বারা গঠিত যা বাইনারি বিট (০, ১) ধারণ করে। এ ধারণকৃত ডাটা ততক্ষণ পর্যন্ত মেমরিতে থাকে যতক্ষণ পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ থাকে।
স্ট্যাটিক র‌্যামকেও দুই ভাগে ভাগ করা যায়। যথা-
  1. সিনক্রোনাস এসর‌্যাম ও
  2. অ্যাসিনক্রোনাস এসর‌্যাম।
সমাপ্ত ।

ভাল লাগলে কমেন্ট শেয়ার করবেন । 



No comments

Powered by Blogger.